সুলভ.কম (Shulobh.com) কি?

সারা বিশ্বে চাইনিজ পন্যের ক্রমবর্ধমান চাহিদা সম্পর্কে আমাদের সকলেরই ধারনা রয়েছে। বাংলাদেশের বাজারও তার ব্যাতিক্রম নয়। Aliexpress ও Alibaba সহ অন্যান্য চায়না ভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্ম সমূহে আকর্ষনীয় ও মান সম্মত পন্যের যেমন চাহিদা আমাদের দেশে রয়েছে, সেই একই ভাবে রয়েছে সেসকল ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে পন্য সংগ্রহ করার সমস্যা। চায়না ভিত্তিক ই-কমার্স ওয়েবসাইট Aliexpress হতে একজন সাধারন ক্রেতা তার কাঙ্খিত পন্যটি সংগ্রহ করতে চাইলে তার মূলত একটি বিষয় নিশ্চিত করা বাধ্যতামূলক, সেটি হচ্ছে একটি ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড। ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ছাড়া দেশের বাহিরের কোনো ওয়েবসাইট থেকে পন্য ক্রয় করা সম্ভব নয়। এখন, ধরা যাক, ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ব্যবহারকারী একজন ক্রেতা Aliexpress থেকে তার পছন্দের একটি পন্য অর্ডার করতে চান। তিনি Aliexpress ওয়েবসাইটি ভিজিট করে কাঙ্খিত পন্যটি খুজে বের করলেন, এবং পন্যের মূল্য পরিশোধ করার জন্য ক্রেডিট কার্ডের তথ্য সরবরাহ করলেন। পন্য ক্রয় করার সম্পূর্ন প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য একটি Shipping Method অর্থাৎ পন্যটি পরিবহনের মাধ্যম কি হবে তা নির্ধারন করতে হবে। এখন যদি আমাদের ক্রেতা Shipping Method সমূহ থেকে Premium Shipping Method অর্থাৎ DHL, EMS অথবা FedEx কে বেছে নেন তবে যেকোনো ছোট আকৃতির হাল্কা পন্যের জন্য তাকে গুনতে হবে ক্ষেত্র বিশেষে ৩ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত, আর পন্য হাতে পেতে সময় লাগবে সর্বনিন্ম ৩ দিন হতে সর্বচ্চো ৭ দিন পর্যন্ত। আর তিনি যদি Regular Shipping Method টি বেছে নেন তবে পন্যের পরিবহনের খরচ হয়ত ৫শ থেকে ১ হাজার টাকার মধ্যে হয়ে যাবে কিন্তু পন্যটি হাতে পেতে ২০ দিন হতে ৪০ দিন, ক্ষেত্র বিশেষে ৫০ দিনও লাগতে পারে।


সুতরাং, সরাসরি Aliexpress, Alibaba অথবা যেকোনো চায়না ভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্ম হতে পন্য সংগ্রহ করতে একজন ক্রেতাকে দুটি বড় সমস্যার সম্মুখিন হতে হয়ঃ

১. ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড না থাকা।

২. ক্রয়কৃত পন্য হাতে পেতে দীর্ঘ সময় অপেক্ষা করা।

এছাড়া পন্যের গুনগত মান যাচাই করতে না পারার মত সমস্যা তো রয়েছেই।


মূলত, এ দুটি মুখ্য সমস্যা ও পাশাপাশি পন্যের মান সংক্রান্ত অন্যান্য সমস্যা গুলো সমাধানের উদ্দেশ্য নিয়েই সুলভ.কম (Shulobh.com) এর যাত্রা শুরু হয়। সুলভ.কম (Shulobh.com) সরাসরি চাইনিজ পন্য সরবরাহকারী (Chinese Vendors) অর্থাৎ, যারা Alibaba, Aliexpress সহ অন্যান্য চায়না ভিত্তিক ই-কমার্স ওয়েবসাইট সমূহে পন্য সরবরাহ করে থাকে, তারাই সুলভ.কম (Shulobh.com) এ পন্য সরবরাহ করে থাকে। তাই Alibaba, Aliexpress সহ অন্যান্য চায়না ভিত্তিক ই-কমার্স ওয়েবসাইট সমূহে যে সকল পন্য পাওয়া যায় সুলভ.কম (Shulobh.com) এ তার অধিকাংশ পন্যই পাওয়া যায়। আর কোনো কারনে সুলভ.কম (Shulobh.com) এর পন্যের ডেটাবেজ এ কাঙ্খিত পন্যটি না পাওয়া গেলে, খুব সহজেই সুলভ.কম (Shulobh.com) এর Drop Product Link  অপশনটি ব্যবহার করে পছন্দের পন্যের লিঙ্ক সহ বিস্তারিত তথ্য সুলভ.কম (Shulobh.com) এর কাছে পৌছে দেয়ার ব্যবস্থা তো রয়েছেই। যা পরবর্তিতে সুলভ.কম (Shulobh.com) এর চায়নায় অবস্থিত অফিস অত্যন্ত দ্রুততার সাথে খুজে বের করে ক্রেতাকে অবহিত করে।


অতীত যেকোনো সময় থেকে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যা এই সময় বেশি থাকলেও এখনো অধিকাংশ ক্রেতা সাধারনের হাতে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড নেই। তাই চাইলেও অধিকাংশ ক্রেতা সরাসরি দেশের বাহিরের ওয়েবসাইট গুলো থেকে সুলভ মূল্যে মান সম্মত পন্য সংগ্রহ করতে পারছে না। আর এই সমস্যার কথা মাথায় রেখে অধিকাংশ ক্রেতার কাছে সরাসরি চায়না থেকে সুলভ মূল্যে মান সম্মত পন্য অর্ডার দেয়াকে সহজলভ্য করতে সুলভ.কম (Shulobh.com) ডাচ-বাংলা ব্যাংকের নেক্সাস ডেবিট কার্ড থেকে শুরু করে সকল ধরনের ডেবিট ও ক্রেডিট কার্ড এবং ই-কমার্সের সুবিধা কে প্রত্নত্ত অঞ্চলে পৌছে দেয়ার জন্য বিকাশ, রকেট, নগদ সহ সকল জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা সমূহের মাধ্যমে পন্যের মূল্য পরিশোধ করার ব্যবস্থা রেখেছে।


যেহেতু সুলভ.কম (Shulobh.com) সরাসরি চাইনিজ পন্য সরবরাহকারীদের সাথে কাজ করে এবং একজন ক্রেতার কাছ থেকে পন্যের অর্ডার আসার পর সরবরাহকারী পন্যটি সুলভ.কম (Shulobh.com) এর Warehouse এ পৌছে দেয়, তাই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে কিছুটা সময় লাগাটা স্বাভাবিক। তবে অন্যান্য চাইনিজ ওয়েবসাইটের মত ২০ দিন থেকে ৫০ দিন নয়, সুলভ.কম (Shulobh.com) এর নিজস্ব Delivery System আপনার কাঙ্খিত পন্যটি আপনার হাতে পৌছে দিতে পারে সর্বনিন্ম ৭ দিন থেকে সর্বোচ্চ ১৫ দিনের মধ্য। এছাড়া তো DHL, FedEx সহ অন্যান্য ডেলিভারী সার্ভিস তো থাকছেই।


Aliexpress, Alibaba ও অন্যান্য চাইনিজ ওয়েবসাইটে থাকা আকর্ষনীয় এবং মান সম্মত সব পন্য খুব সহজে এবং সুলভ মূল্যে ক্রেতাদের হাতে পৌছে দেয়াই সুলভ.কম (Shulobh.com) এর মূল লক্ষ্য। পন্য সমূহের সহজলভ্যতা, গুনগত মান, সাশ্রয়ী মূল্য ও দ্রুততম সময়ে পন্যের ডেলিভারী নিশ্চিত করতে সুলভ.কম (Shulobh.com) সব সময় কাজ করে যাবে।

Back to top